মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

কি কি সেবা পাবেন

ইউআইএসসি কি এবং কখন যাত্রা শুরু হয়।

 

জণগনের দোরগোড়ায় সেবা প্রদানের লক্ষ্যে স্থানীয় সরকার এবং ইউএসডিপিরসহযোগিতায় মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাপোর্ট টু ডিজিটালবাংলাদেশ(এটুআই) প্রোগ্রামের উদ্যোগে সারাদেশের ৪৫০১টি ইউনিয়নে স্থাপন করাহয় ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র (ইউআইএসসি)। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারএর ''মাননীয় প্রধানমন্ত্রী'' ১১ই নভেম্বর ২০১০ইং তারিখে নিজ কার্যালয় থেকেমাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ভোলার চরফ্যাশনেবিচ্ছিন্ন দ্বীপ চরকুকরিমুকরিতে অবস্থানরত নিউজিল্যান্ডের সাবেকপ্রধানমন্ত্রী ও ইউএনডিপির প্রশাসক হেলেন ক্লার্কের সাথে কথা বলে দেশের সকলইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের উদ্বোধন করেন। বাংলার মানুষের কাছে খুলে দেনতথ্য প্রযুক্তির সেবার অবারিত দ্বার। আধুনিক প্রযুক্তির সেবার সকল সুবিধানিশ্চিত করেই দেশের ইউনিয়ন পরিষদে স্থাপন করা হয় এসকল তথ্য ও সেবা কেন্দ্র, যা ইতোমধ্যেই স্বল্প সময়ে, স্বল্প খরচে জনগনের কাছে প্রযুক্তির সেবা পৌছেঁদেওয়ায় একমাত্র উদ্যেশ্য।ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রে কম্পিউটার, ল্যাপটপ, ইন্টারনেট, স্ক্যানার, প্রিন্টার, মাল্টিমিডিয়া প্রজেক্টর, আরো অন্যান্যযন্ত্রপাতি ও প্রযুক্তি সম্মৃদ্ধ এই সকল ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র(ইউআইএসসি) হইতে সরকারি ফরম ডাউনলোড ও পূরণের সুবিধা, সরকারি নোটিশ ওগেজেড, অনলাইন/অফলাইনে পাসপোর্ট ফরম নির্ভূল ভাবে পূরণ, ভিসার আবেদন, ট্র্যাকিং, অনলাইন জন্ম ও মৃত্যু নিবন্ধন, অনলাইনে সরাকারি/বেসরকারিপ্রতিষ্ঠানে চাকুরী, ডাটা এন্ট্রি, অন্যান্য তথ্য প্রেরণ, ইমেইল, স্ক্যানিং, অনলাইনে স্কুল,কলেজ, মাদ্রাসার ডাটা এন্ট্রি, পরিক্ষার ফলাফল, নকলের জন্য যেমন জমির পর্চা ও খতিয়ান সহ আরো অন্যান্য অনলাইন এবং অফলাইনসুবিধা রয়েছে। তাছাড়া তরুণ ও স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের  কম্পিউটারসমৃদ্ধ জ্ঞান দানের জন্য কম্পিউটার ট্রেনিং এর ব্যবস্থাও আছে। ১১নভেম্বর ২০১০ হইতে বর্তমান পযর্ন্ত ১জন পুরুষ উদ্যোক্তা এব ১জন মহিলা উদ্যোক্তা কর্মরত আছেন।

 

কি কি সেবা পাবেনঃ

সরকারি/বেসরকারীসেবাসমূহ :বিভিন্ন সরকারি ফরম, পাবলিক পরীক্ষার ফলাফল, অনলাইনে বিশ্ববিদ্যালয়েভর্তি, অনলাইন জন্ম-মৃত্যু নিবন্ধন, চাকুরী তথ্য,  ভিজিএফ-ভিজিডি তালিকা ও নাগরিক সনদইত্যাদি।

পেষা/জীবিকা ভিত্তিক তথ্য:কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, আইন ও মানবাধিকার, অকৃষি উদ্যোগ প্রভৃতি। জীবনজীবিকা ভিত্তিক তথ্যভান্ডার ‘জাতীয় ই-তথ্যকোষ’ (www.infokosh.bangladesh.gov.bd) থেকে এ তথ্যসমূহ প্রদান করা হয়ে থাকে। অনলাইনের পাশাপাশি ইউআইএসসিসমূহেজাতীয় ই-তথ্যকোষের অফলাইন ভার্সনও (সিডি/ডিভিডি) রয়েছে, যাতে করে ইন্টারনেটসংযোগ না থাকলেও নিরবিচ্ছিন্ন সেবা দেওয়া সম্ভব হয়।

বানিজ্যিক/দৈনন্দিনসেবা:কম্পিউটার প্রশিক্ষণ, কম্পোজ, ছবিতোলা, ইন্টারনেট ব্রাউজিং, ইমেইল, চাকুরির তথ্য, ভিসা আবেদন ওট্র্যাকিং, দেশে-বিদেশে ভিডিওতে কনফারেন্সিং, সচেতনতামূলক ভিডিও শো, প্রিন্টিং, স্ক্যানিং, ফটোকপি, লেমিনেটিং, মোবাইলব্যাংকিং (ডাচ বাংলা), ইত্যাদি।

ছবি


সংযুক্তি